ফটোগ্রাফিক ইক্যুপমেন্ট ও ফটোগ্রাফিক স্টাইল

আজকের উন্নত প্রযুিক্তর ডিজিটাল ক্যামেরার সাহায্যে যে কেউ ভালো ছবি তৃুলতে পারে। যদিও সঠিক যন্ত্রপাতির ব্যবহার ও ক্যামেরার পেছনে দক্ষতা এসব নিয়ে ডিজিটাল ডার্করুমে সেরা ছবি তৈরী হচ্ছে।

যে ক্যামেরা তুমি ব্যবহার করছো, সেই ক্যামেরাতে কি তোমার চাহিদা মতন ফিচার আছে? সেটিতে কি ক্রপ সেন্সর রয়েছে নাকি ফুল ফ্রেম সেন্সর? তুমি কি সর্বোচ্চ দ্রুতগতির কোন মুহূর্ত ধারণ করতে প্রতি সেকেন্ডে প্রয়োজন মতন পর্যাপ্ত ছবি তুলতে পারছো? যদি তুমি লো লাইটে ছবি তুলো, তাহলে তোমার ক্যামেরা কি তোমার চাহিদা মতন লো নয়েজ ফিচারসহ গ্রহনযোগ্য রেজাল্ট বা আউটপুট কি তোমাকে দিচ্ছে? তোমার ফটোগাফিক ব্যাক্তিত্বের সাথে বা তুমি যে ধরনের ভাবনায় ছবি তুলো সেটা কি তোমার ক্যামেরার ইক্যুপমেন্ট যাচ্ছে কিনা ভেবে দেখো? তোমার ফটোগ্রাফিক স্টাইলের সাথে তোমার সংগে থাকা ইক্যুপমেন্ট সামঞ্জস্যপূর্ণ কিনা তা ভেবে দেখেছো কি?

উপরের প্রশ্নগুলো ভালো করে চিন্তা করে এর সঠিক উত্তরগুলো ভেবে নাও কিংবা অন্যকে প্রশ্ন করে জেনে নাও তাহলে বুঝতে পারবে কোন ক্যামেরা তোমার জন্যে পারফেক্ট ।

সব ক্যামেরা ম্যানুফ্যাকচারারগুলো সবার বিভিন্ন ফটোগ্রাফিক স্টাইলের উপর ভিত্তি করে বিিভন্ন ধরনের ফিচার সম্বলিত যতটা ভালো সম্ভব ক্যামেরা, লেন্স ও এসেসরিজ প্রস্তত করে থাকে। সব ম্যানুফ্যাকচাররা নিজস্ব ব্র্যান্ড এর সুনাম নিয়ে যথেষ্ট যত্নবান থাকে তাই তারা যথাসম্ভব সেরাটা উপহার দেওয়ার চেষ্টা করে।

যে লেন্স তোমার থাকবে সেটি তোমার ছবির সাথে সামঞ্জস্য হলে তোমার ছবির ভাষাকে ঠিক মতন প্রকাশ করতে সাহায্য করবে। প্রয়োজন মাফিক এ্যাপাচার ব্যবহার করে তুমি শার্প ফোকাস অথব অপ্রয়োজনীয় উপাদানকে ব্লারি করে দিতে পারবে। সেজন্য তোমাকে জানতে হবে কোন লেন্স সবোর্চ্চ এ্যাপাচার সুবিধা সম্বলিত। এ্যাপাচার যত বড় হবে লেন্স এ তত বেশী পরিমান আলো ঢুকবে ছবিতে নয়েজ কম আসবে ।

ক্যামেরার বিভিন্ন সেটিংস তোমার মনের ভিতরে থাকা কল্পনায় আঁকা ছবিটাকে বাস্তবে ধারণ করতে সাহায্য করে। তোমার নিজস্ব এক্সপোজার সেন্স, ফোকাস পয়েন্ট. কালার স্পেস, ব্যালেন্সিং সেন্স এগুলো তোমাকে অন্যদের থেকে আলাদা করে রাখছে, যা তোমাকে ইউনিক করে তুলছে।

তোমার স্টাইল তুমি নিজে গড়ে তুলো। কাউকে অনুসরণ করে নিজেকে কপিয়ার বানিয়ে গড়ো না, বরঞ্চ অনুসরন করে শিক্ষা নাও এবং তার থেকে ভালো কিছু করে দেখাও। যা তোমাকে অন্যতম সেরা ইউনিক ফটোগ্রাফার করে তুলবে।

Share

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »